May 2, 2024, 12:12 am

পাবনাতেই দ্বিতীয় পরমাণু বিদ্যুৎকেন্দ্র করা হবে: প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাবনার রূপপুরে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র করা হয়েছে। দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্রও এখানেই হবে। এখন থেকেই সে প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছি। এছাড়া শিগগিরই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করা হবে। সোমবার নিজ কার্যালয়ে গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ছাড়া কোনো কিছুতেই উৎকর্ষ লাভ করা যায় না। সরকার গবেষণার বিষয়ে সবসময়ই আন্তরিক। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে প্রথম প্রযুক্তি, শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করে আওয়ামী লীগ। বিজ্ঞানকে বঙ্গবন্ধুই বেশি গুরুত্ব দিতেন। ৭৫’ এর পর স্বৈরশাসকরা গবেষণায় গুরুত্ব দেয়নি।

তিনি আরো বলেন, আওয়ামী লীগের নীতি ও দেশপ্রেম আছে। আওয়ামী লীগ বিশ্বাস করে- নিজেরা করবো, কারো কাছে হাত পাতবো না। সরকারের মূল লক্ষ্য মানবসম্পদ স্বাস্থ্য বিষয়ক গবেষণায় বেশি গুরুত্ব দেওয়া। অনুদান ও ফেলোশিপের টাকা জনগণের। তাই গবেষণা যেন জনকল্যাণে কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, এখন আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। এক্ষেত্রে সবচেয়ে বেশি নির্ভর করি বিজ্ঞানীদের ওপর। বিজ্ঞান, গবেষণা ও উদ্ভাবনের মধ্য দিয়েই দেশ এগিয়ে যাবে।

এ সময় তিনি বলেন, সাফ নারী চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-১৬ দলের সদস্যদের প্রাইজমানি দেবো।

অনুষ্ঠানের শুরুতে ৫৪ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করা হয়েছে। এর মধ্যে ২৫ জনকে ন্যাশনাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ১০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, ১৯ জনকে বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD